সন্ধ্যা নামে চুপি চুপি আকাশের ছাদে,
অন্ধকার হেঁটে আসে ধূসর ধরায়;
কিশোরী মন আমার বিরহেতে কাঁদে-
'আসবো' বলে বান্ধব, আসলো না হায়!
      সময় যায় নিরবে দূর ঠিকানায়-
      বিষণ্ণ চোখের তারা পড়ে আছে ফাঁদে;
      ক্ষণ গুণি নিরন্তর, থাকি অপেক্ষায়-
      নয়ন জ্বলে আমার ঘোর অবসাদে।
মনের আকুতিগুলো হয়ে যায় বৃষ্টি,
এলোমেলো ঝড়োয়াল বায়ুর ছোঁয়ায়;
হতাশায় ভেঙ্গে যাই, হলো নাকো সৃষ্টি
গোলাপ ফুলের ঝাড়- এই আঙ্গিনায়।
      সুখ খুঁজে শুকপাখি সারি কতোদূর!
      নয়নে আছড়ে পড়ে নোনা সমুদ্দুর।