জ্যোৎস্না-ঢল নামছে জলের উপর,
চন্দ্রকান্তা নেচে যায় তার অভ্যন্তরে;
এমন বিমুগ্ধ ক্ষণে বেঁধেছো বাসর
সুখ অন্বেষনে, প্রিয়, মরুর অন্তরে।
      কলাবতী মেয়ে গায় মৃদুল বাতাসে,
      রাতের গন্ধ ছড়ায় অরূপ ধারায়;
      জ্যোতিষ্ক পাহারা দেয় নিশ্চিন্ত বিশ্বাসে,
      রাত-জাগা পাখি ডাকে- হৃদয় হারায়।
এই ক্ষণে তুমি এলে বিমল চেতন,
চারদিকে সুর উঠে গভীর রাগিনী;
ভালোবাসা যেন এক অমল কেতন,
বিবশিত দেহ-মন নিয়ে গেলে জিনি।
      জলাঙ্গীতে খেলা হবে- কামনার বীজ,
       আমরা হবো সতত প্রেম সরোসিজ।