প্রতীতির ঘরে হাতুড়ির ঘা-
ভেঙ্গে যায় প্রতিবিম্ব প্রতিক্ষণ;
জ্বলে উঠে জলে অনল জ্বালা-
পুড়ে ভষ্ম এই ক্ষয়িষ্ণু মন।


বৃক্ষের তলে ছায়া নেই আজ
দারুণ খরায় পোড়ে ফসলের মাঠ;
শুদ্ধ-চেতন ভেসে যায় জলে,
ভেসে যায় জীবনের চারুপাট।


যুদ্ধাহত ঘোটকের মতোন
বিক্ষিপ্ত পথে চেতন ছুটে;
কী হবে আর প্রতীতি ধরে
গলিত চিত্তের করপুটে!


আকাশে জ্বলে জোনাকি-তারা
অদ্ভুত আলো বিসারি মর্ত্যে;
প্রতীতি ফেরে না ঝড়োয়াল ক্ষণে,
ফেরে না ভালোবাসা কোন শর্তে।


আলো-আঁধারী জীবনের বর্ত্ম
ক্রমান্বয়ে চলে ঘন অন্ধকারে;
অহংকারের শুদ্ধ চেতনের ছোঁয়া
আসবে কি আর জীবনের পাড়ে?