বন্ধু! হয়েছে অনেক কথা কারনে অকারনে,
অবেলায় আনন্দ গানে মেতেছিলেম গোপনে,
আমার বন্দি প্রাণ কেঁদেছিলো সংগোপনে।
মনে রেখো।


সবুজ বনানীর ছায়ায় অনেক জোনাকির ভীড়ে
আমরা মজেছিলেম বিলোল মুগ্ধতার তীরে,
চুপি চুপি এসেছিলে অভিসারিকা গোপনে, ধীরে।
মনে রেখো।


যখন তুমুল সাইমুম উঠেছিলো সমস্ত নগরে,
আমরা সকলের অগোচরে বের হই নগর ছেড়ে,
জলাঙ্গী তটে কতো কথা বলা বিহ্বলতায় ভরে।
মনে রেখো।


জীবনের দুঃখবোধের সরলতার সৌন্দর্য, অপার
বিশ্বাসে তুলে দেই তোমার করতলে নির্ভাবনার
আলো জ্বেলে; কতো সোহাগ, অভিমান, অহংকার।
মনে রেখো।


সব ছাই হবে চিতাখোলার তীব্রানল তাপে,
আমরা ছিটকে যাবো দূরে সময়ের অভিশাপে,
বিমূর্তক্ষণে কিছুক্ষণ  ছিলেম জীবনের ধাপে।
মনে রেখো।