আমি    পুষ্প হয়ে আসিনি বন্ধু, শুধুই ছড়াই ফুল-গন্ধ!
        হাতে নিয়ে তুমি দেখতে পারবে না দরজা-কপাট করে বন্ধ।
আমি    ছড়াই সুবাস হৃদয় নিংড়ে জনে জনে মানুষের মনে,
       আঁচল দিয়ে বেঁধো নাকো আমায়, অস্থির আমি উড়ি অকারনে।
       জলের ভেতরে ডুব দেই আমি, ঝিনুকে ঝিনুকে মুক্তো খুঁজি,
       আকাশের দেশে তারাদের সনে, প্রেম বিলোলতায় নিত্য যুঝি।


আমি   খুঁজে ফিরি আকাশ পাতাল, সুন্দর যতো লুকিয়ে রয়,
      বের করে টানি ছড়াবো যে আনি' নিঃস্বদের মাঝে বিশ্বময়।
      অন্ধকার যতো গোমরাহি মনের, ছিড়ে ফেলি সব আক্রোশে,
      আগুন জ্বালাই দাউ দাউ করে মনের ভেতর কঠিন রোষে।
      ভেঙ্গে ফেলি সব সমাজের দেয়াল, নিয়ম কানুন ধর্মের জাল,
      মহাকাল হতে আলোক আনিয়া ছড়াই ভূতলে হইয়া মাতাল।


             সত্য-মদিরা পিয়ে যাই আমি
             অরূপের খোঁজে চষে যাই ভূমি
             লক্ষ বিশ্ব গ্রাস করে যাই
             নিত্য আমি সত্যকে চুমি।


বন্ধু! এসো, হাতে হাত ধরি' সামনে যাই চলে আলোকের রথে,
     কথা আছে  যাহা দুঃখ-গাঁথার, বলা হবে আজ মিছিলের পথে।
    আমরা হবো সত্য-সারথি, অমল ধারার বিমল প্রেমিক,
     যদিবা হারাই অস্তাচলে থাকবে আমাদের নিশানা ঠিক।