যে বন্ধু-প্রাণ বলে, 'আলোকের পথ ছেড়ে,
অন্ধকারে ফিরে আয়, কামজ সরোবরে।'
তুমিই বলো, সে-ই বন্ধুকে কিভাবে রাখি ধরে
সত‌্য ও সুন্দরের চেতনায়, অন্তরের অন্তরে?
বলেছিলেম চেতনবিদ্ধতায়- 'এসো হাত ধরে
চলে যাই আমরা সত্যালোকের পথে;
যেখানে অনেক আলো করে টলোমলো
চেতনা বহিয়া চলে শুদ্ধতার রথে।
কামনার বীজ উপারি' ফেলি, মনোভূমিতে
রোপন করি নিষ্কাম চেতনার বহ্নি শিখা।
আমরা হবো আলোকের সহযাত্রী অলোকের;
ভেঙ্গে দেবো সব আসুরিক অহমিকা।'


হায়! কোথাও পাই না আলোকের আহ্বান!
গুমরী গুমরী কাঁদে বিষাদিত এ প্রাণ।