প্রার্থনার ভঙ্গিতে হাটু মুড়ে করজোড়ে
মন্ত্রমুগ্ধ আমি বসে আছি, তোমার সম্মুখে;
দেবী! নয়ান খোল, বিমুগ্ধ চেতনার ভেতর
তোমার তীব্র প্রেমের উষ্ণতা ঢালো।


যুগ যুগ ধরে অপেক্ষায় মৌণ ঋষিবর!
তার খবর ঝংকৃত করেনি তোমার অন্তর?
পাথরে গড়া হৃদয় তোমার, নিরেট পাথর!
ভক্তির জলোচ্ছ্বাসে বিচূর্ণ করে দেবোই
তোমার কাঠিন্য অবহেলায়। অবশেষে
শান্ত হবে বিদ্রোহীর চঞ্চল তৃষিত প্রাণ।


অতঃপর বপন করবো বিমল প্রেমের বীজ,
জন্ম দিতে পঙ্কজিনীর বুকে প্রেম-সরসিজ।