চাঁদের বুকে রেখে তোরে স্বপ্ন আঁকি বুকে,
থাকিস যেন অমলা তুই অতি পরম সুখে।
গল্প কথার কল্প মেয়ে চপল তোরই মন,
চন্দ্র-লোকে বসত করিস দেখি সারাক্ষণ।

তোরই রজত তরল জোছন ঝরে পড়ে নিতি,
দিস ভাসিয়ে অন্ধকারের সবুজ শ্যামল বিথী।
তুই যখনি রাণী হয়ে রাখিস পদতলে,
কাব্য কথার ছন্দ ধারা বলি কতোই ছলে।

গোমরামুখী হলেরে তুই অভিমানী, ওরে!
আগুন জ্বালা জ্বলে তখন সারা হিয়া জুড়ে।
রাতুল চরণ করছি শরণ স্বর্গপুরির মেয়ে,
তোরই নামের জপ মালাটি যাচ্ছি সদা গেয়ে।

আমার সকল ভালোবাসা পুষ্প করে দেই,
যতন করে রাখিস তারে থাকিস যেখানেই।
তুই নিয়ে যা রক্ত গোলাপ- আমার ভালোবাসা,
তুই যে আমার সিন্ধুধারা জীবন সর্বনাশা।