ভালোবাসার রঙ ধরেছে দুঃখবোধের ভাবের গাছে;
    ওলো তুই, সুধাকরী!
         আসিস নে আর আমার কাছে।
মন্থনে মন্থনে আজি সাগর ছড়ায় বিষের রাজি
    ডাকছে নদী নিরবধি,
         মাতঙ্গীনি ঐ এসেছে।
            ওলো তুই, সুধাকরী!
                 আসিস নে আর আমার কাছে।
চপল চরণ আলতো ফেলে, ভাবের নদী যাচ্ছে দুলে,
    জোয়ার জলে ফুলে' ফুলে'-
          উর্মি ছলে যায় সে নেচে ।
উপচে পড়ে গাঙের দু'তীর আকুলিত হৈয়া অধীর;
   পলি আনে গহীন টানে,
       ফুলে-ফলে চায় সাজাতে।
         ওলো তুই, সুধাকরী!
             আসিস নে আর আমার কাছে।