কতোকাল আর ঘুমাবে তুমি, রাজলক্ষ্মী!
চেতনার স্ফটিকে কুয়াশার চাদর ঢেকে?
কষ্টের বিষফোঁড়া ক্রমশঃ বৃদ্ধি পায়-
হয়তো, একদিন ফেটে যাবে তা' পেকে।

জলের ভেতরে জলের খেলা- মেঘনা-ধলেশ্বরী,
তবুও মিলেনা একাকার হয়ে সহজ ভঙ্গিমায়,
অমিশ্রণের রেখায় ভেসে উঠো স্পষ্ট করে;
যৌবনের গান হারিয়ে যায় জীবন-বেলায়।

চারিদিকে আজ শাসনের কঠিন দেয়াল-
ক্রমেই দীর্ঘায়িত- বিকেলের ছায়ার মতোন;
ঐশ্বর্যময় জীবনের কথা ধুলাতে লুটিয়ে পড়ে,
আমাদের চেতনায় নিয়ত হয়, উল্কা পতন।

তোমাতে রাখি- সত্য ও সুন্দরের আকরিত প্রেম;
তুলে নাও প্রাণে, প্রাণতোষী, জলজ ভালোবাসা!
ভ্রুকুটি হেনে চলে যাও দূরে, দূর থেকে দূরে;
পড়ে থাকে পথের মোড়ে জীবনের সব আশা।