ছিঁড়ে গেলে পাল ভেঙ্গে গেলে হাল উজান নদীর বাঁকে;
র'লে তুমি সাথে ঘণ অমা রাতে ভয় পাবো আর কাকে?
চাঁদটি ডুবে যদি উথালী হয় নদী শঙ্কা কিসের মনে!
পরস্পরে ধরি আমরা যাবো উড়ি' ওই আকাশের কোণে।

তোমার নয়ন জ্যোতি পথ দেখাবে সতী অন্ধকারের মুখে,
বেভুল মাঝি আমি ভুলে গোয়ার্তুমী তুলে নেবো বুকে।
ঐ দূরেরই গাঁয় আলো দেখা যায় স্বপ্ন সুখের রেখা,
আমরা দু'জন ভেসে জাগবো অবশেষে আবার হবে দেখা।

তোমার অভিমান হবে যে খান খান সুরের মুর্চ্ছনায়,
কল্পলোকের তলে হোমরসের জলে ভিজবো দুই জনায়।
অভিমানটা ঝেড়ে আনন্দেরই মোড়ে নৃত্য করি আজ,
স্বপ্ন গুনেগুণে রাখবো তুলে মনে- ভুলে সকল লাজ।

শান্ত হলে দেহ রইবে না আর কেহ তুমি- আমি মিলে,
জলজ ভালোবাসা পরম সুখের আশা করবো রোপন দীলে।
বর্তমানের ব্যথা মনের দুঃখ-কথা ছাই করে দেই পুড়ে,
হোমাগ্নিতে আজ উঠুক কারুকাজ সারা চেতন জুড়ে।