ভেবেছিলেম আমি- মন্দাকিনী তুমি স্বর্গ চাতাল মাঝে
ধুয়ে মুছে নিবে পাপের বহর সরল মহিমার জোরে;
মন্দারে তাই বন্দর করি তোমার পরশ লাগি'-
হায় মন্দাকিনী! অন্ধ রুক্ষ্মীনি চলে গেছো অন্ধকারে।


রজত জ্যোৎস্নায় ডেকেছি তোমায় দেবীরূপ জ্ঞানে আমি,
কামনার বীজ বুনেছো শরীরে আঁধারে লুকাও আজ;
দোষ দেবো কারে নিয়তি মানিনা, প্রেম শুধু ছলাকলা,
শুদ্ধতাহীন মিথ্যার ঘরে বসবাস বারো মাস।


রঙ্গিনী সাজে ইঙ্গিত দিয়ে ছিঁড়ে গেছো সব বাঁধা,
ধাঁধাঁর জীবন প্রবাহিত হয় মরু পথে ক্রমে যায়;
মন্দাকিনী শুকাবে তোমার সকল জলের ধারা-
মরুতে তোমার মিলন হবে আমারই মতেন ফের।