সপ্তর্ষির তারাটি ধ্রুবক বরাবর
শুয়ে রয় অগণন তারাদের ভিড়ে;
চারিদিকে অন্ধকার, এই পাড়াগাঁর
উন্মুক্ত মাঠ, কুনো ব্যাঙের 'কুর কুর',
ঝিঁ-ঝিঁর ঐকতান, ঘুমহীন পেঁচার
প্রহর স্মরণ, অপরূপ বিমুগ্ধতা
ছড়িয়ে পড়ে সারা দেহ-মনে; বাতাস
তুলে আনে গাঁয়ের মোহনীয় সুবাস,
আবেশিত প্রাণ উন্মাতাল, আমোদেতে
বুজে আসে নয়ন যুগল; এর মাঝে
শালীন-গ্রাম্য-প্রকৃতি অপরূপ শোভা,
রাত্রির নিস্তব্ধতার ভেতর অজস্র
সুর তুলছে প্রাণে- কল্পনার প্রসূন;
তুমি যেনো রাত্রি একাকারে শুয়ে রই।


১০/০/২০১৩
বদরপুর, চাঁদপুর