যৌবনের এই জমিনখানি
চাষ করে দে, বন্ধু চাষা!
ফুলে ফলে ভরে দিবো-
তুই যে আমার মন-দুর্বাসা।


বুকের তলে আগুন জ্বলে
নিভে না যে কোনো ছলে,
ভারে ভারে জলের ধারা-
দে ছড়িয়ে মন-অনলে।


বৃষ্টির আশে রই যে বসে
ক্ষরায় পোড়ে ক্ষেত আমার,
ঝম ঝমিয়ে জলের ধারায়
দে ভাসিয়ে চারিধার।


চাষারে তুই চষবি ভূমি,
আমি যে তোর বোষ্টমী;
একতারাটি বাজাস যখন
আমি তখন যাই চুমি।


০৯/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।