এ কি জীবনের ধারা!
চেয়ে যাই নদী পাই নিরবধি
পঙ্ক-ডোবার জল;
তৃষিত প্রাণটি কাঁদে
সুখের আশায়, ঘন কুয়াশায়
দুঃখের কোলাহল।


পুষ্প তুলতে যাই-
প্রিয়জন হাতে তুলে দেবো রাতে
আমোদিত হবে প্রাণ;
চারদিকে মরু ঝড়-
প্রিয়ার চোখেতে জাগেনা সুখেতে
পরান মোহিত গান।


চন্দনে রাখি ঢেকে
হৃদয়ের লাশ চুপে বারো মাস-
অনন্তকাল ধরে;
জলোচ্ছ্বাসের গ্রাসে-
নিভে যায় আলো নেমে আসে কালো
অশুচি-অশীল ঘরে।


০৬/০৮/২০১৩
মিরপুর, ঢাকা।