ওভার টাইমের কথা বলে ডাকলো আমায় মালিক
রাতে আমায় থাকতে হবে গার্মেন্টসের ভেতর
তিন হাজারী শ্রমিক আমি রাজি হলেম তাতে
সংসারেতে অনেক অভাব বুঝছি জীবন ঘেঁটে
বৃদ্ধ মায়ের ওষুধ কেনা, ছোট ভাইয়ের পড়া
এক মুঠো ভাত ভর্তা দিয়ে পেটের ভেতর ভরা
মাঝে মাঝে মা-কে দেখাই কসাই ডাক্তার বাবু
টুকি টাকি সংসারের খরচ অনেক বেশি
ওভার টাইমের বাড়তি টাকার লোভে রাজি হই
সবাই যখন বের হয়ে যায়, আমি তখন ঢুকি


আকাশ তখন মেঘলা অনেক বৃষ্টি নামে ভারি
তারই সাথে ঝড়ের বাতাস বইছে তাড়াতাড়ি
দশটা বাজে ফিরবো বাড়ি উপায় কোন নাই
আকাশ পাতাল ভাবছি অনেক বাড়তি টাকা চাই
পাশের ঘরে টুং টাং টুং কাচের শব্দ শুনি
আবছা আলোয় বসে বসে যাচ্ছি টাকা গুনি
আমি এখন নিশি কন্যা সুখের ছোঁয়া নিয়ে
বাড়ি আসি অনেক খাবার ব্যাগ ভর্তি করে
সবাই বলে নষ্ট মেয়ে, আমি বলি- না,
পেটের জ্বালা দোজখ জ্বালা- নীতি মানে না ...


১৬/০৮/২০১৩
মিরপুর, ঢাকা।