দিকচক্রবাল দেখতে- পারায়ে নদী
শ্যামল গাঁয়ে চলে এসো তুমি; শারদী
মেঘলা আকাশ রঙিন ছাতার মতো
চারিদিকে মেঘের ভারে হয়েছে নত।
গোধুলি লগ্নে যুবতীর সাজে আকাশ
রাঙায় পশ্চিম-কোল, বাউল বাতাস
খেলে যায় সবুজ ধানের ক্ষেতে, চোখ
মেলে দেখো, আনন্দেতে ভরে যাবে বুক।


কাচুলিহীনা যুবী কাঁখে লয়ে কলসী
হেঁটে যায় ঘুঙুর পায়, যেনো উর্বশী
মন্দ্র পদলয়ে স্বর্গ হতে নেমে আসে
মানুষ-প্রয়োজনে; কোমল দুর্বঘাসে
রেখে যায় রাঙা চরণের কারুকাজ;
একাকার হয়ে পড়ে গোধুলির সাজ।


০৯/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।