নিয়মিত হাঁটি খোলা ময়দানেই,
যেতে হয় কিছু পথ চরণে ভর করে-
খুপড়ি ঘরের পাশ দিয়ে- বস্তি বলো যারে।
হঠাৎ কানে আসে ঝগড়ার তাল,
দুইজন নারী পরস্পর উন্মাতাল,
মনে হয়, দুইজনেই কথায় কথায় দিচ্ছে ফাল।


বস্তি জীবনে ঝগড়াঝাটি, ছোটখাটো মারামারি,
বড্ডো স্বাভাবিক আর স্বাভাবিক বউ চুরি!
কিন্তু, আজকের সন্ধ্যার ঝগড়ার তিক্ত-ভাষনে-
ভাষা বিন্যাসের আলুথালু নেই- খুব পরিপাটি।
অথচ, কারোরই কথা আলাদাভাবে বোঝার উপায় নেই।


ঝগড়া এখন তুঙ্গে- শানিত ভাষা,
নিরেট ব্যক্তিময়, ব্যক্তিগত আশা।
কৌতূহল বেড়ে যায়- একটি স্পষ্ট নারীকন্ঠ শুনে-
'' আমরা গরীব বলে টাকার বিনিময়ে
এই ব্যক্তি-স্বার্থের-ঝগড়াটেদের কথার মাঠে
হাজির হই কাঠফাটা রোদে;
কিন্তু, তারাও ঝগড়া করে আমাদেরই মতোন।
আমাদের স্বামী চুরি হলে এমন ঝগড়া হয়,
কখনো সখনো; অথচ, তারা .... ।''