শুধু কবিরাই পারে শব্দ দিয়ে ভাঙ্গতে সকল বাঁধা,
তাঁরাই পারে অসুরের মাঝে আনতে সুরের গাঁথা।
অ-কবিরা বলে- কবি নাকি বেশি কাকের চেয়ে সংখ্যায়,
তাহারা জানেনা কাক অপেক্ষা কবিরা খুবই কম খায়।


জগতের সকল সুন্দর-নারী ভালোবাসে মূক-কবিকে,
আদরে-সোহাগে কৃত-কৌশলে মালিকা দানে বণিকে।
কবিরা খেলে ছন্দ নিয়ে, নিয়ত বপন করে যায় শব্দ,
শোষক-শাসক-মূখরা রমনী কবির বাণীকে করে জব্দ।


হায়রে কবির প্রাণ!
উতাল নদীর জলোচ্ছ্বাস-তোড়ে বেয়ে যাও তরীখান।