জাগরণের ঢেউ উঠেছে ওরে
খোল করতাল বাজছে পথের মোড়ে
থাকিস না আর ঘরের কোনে পড়ে
ডাকছে সময় করুণ সুরে তোরে।


পুরোনো সেই শকুনেরা আজ
খামচে ধরে মায়ের আঁচলখানি
রুদ্ধ করা এখন সঠিক কাজ
করতে হবে বন্ধ রাহাজানি।


এবার যদি আপোস করিস ওরে
অস্তিত্বের পড়বে টানাটানি
শক্ত হাতে তাদের চেপে ধরে
বন্ধ করিস অরির নিশ্বাসখানি।


পথের মোড়ে পথ হারিয়ে গেলে
পাবি না আর সঠিক পথের রেখা
মিলে কি আর কভু তেলে  জলে
আয়রে তুই পথেই হবে দেখা।


চুক্তি করে হয় না সুখের ভোগ
মুক্তি আসে আপন রক্ত দামে
এবার চেতন-যুদ্ধ খেলা হোক
স্বাধীনতা কিনে  আনবো ঘামে।


১৮/১২/২০১৩
মিরপুর, ঢাকা।