তোমার চোখের নীলে           ঘর বেঁধেছে চিলে
দেখছো না অপ্সরী               মেঘনা ধলেশ্বরী
শুকায় কেমন করে              অন্তরের অন্তরে।


যখন জোয়ার আসে             পাল তোলা নাও ভাসে
কাঁশবনের ঐ দিঠি              পাঠায় নূতন চিঠি
বিষাদ বৃষ্টি ঝরে                  মনটি কেমন করে!


এই জীবনের ধারা               হয় না কভু সারা
আঁধার কেটে আলো             জাগলে ঝলোমলো
দেখবে নাতো আর              কতোই চমৎকার!


আমিই শুধু জানি                 ছিলে অরূপ রাণী
মোহের তেলেসমাতি            আনলে আঁধার রাতি
সব করে চুরমার                  ভেঙ্গেছো সংসার।


তোমার চোখের নীলে           ঘর বেঁধেছে চিলে
দেখছো না অপ্সরী               মেঘনা ধলেশ্বরী
শুকায় কেমন করে               বিষাদী অন্তরে।