আবার না হয় যুদ্ধে যাবো কাব্য লেখার তরে,
কাব্য লেখক বেনিয়ারা যাচ্ছে আপোষ করে।
অগ্নি কথার কাব্য দিয়ে জ্বালবো মিথ্যা সব,
আপোষকারীর মুন্ডু দিয়ে করবো রে উৎসব।
শ্যামল কথার শব্দ দিয়ে কাব্য যাবো গড়ি’,
আগুন মুখো নদীর জলে জ্বালবো ধনন্তরী।
কাব্য হবে বারুদ-কণা, নীল চোঁয়ানো আলো,
বজ্র ঝিলিক জোর আঘাতে কাটবে সকল কালো।


শোষন শিকল ভেঙ্গে ফেলার মন্ত্র হবে শব্দ,
বুলন্দিত আওয়াজ শুনে শোষক রবে স্তব্ধ।
কাব্য কুসুম দিয়ে বানাই আগুন ঝরা অস্ত্র,
আপোষকারী সব কবিরা হবে ভীষণ ত্রস্ত্র।
সুন্দরতার সত্য কবির কাব্য সবার উর্দ্ধে,
কাব্য কথার সত্য লাগি’ যাবো আবার যুদ্ধে।