ঢলে পড়ে সূর্যখানি আকাশের গায়,
তেজিঃ আলোকের ধারা বড় ম্রিয়মান;
এখনই ঘুমে যাবে জলের তলায়,
ক্রমশ রক্তিম হয় নীল আসমান।
সাগরের পাড়ে বসে কবি মন একা
প্রকৃতির রূপ দেখে বিমোহিত প্রাণ;
উতল এ জীবনে হবে কি আর দেখা?
সমুদ্র জলের সুর তুলে আনে গান।


আমাদের জীবনও এমন ধারায়
নিয়ত সব শক্তির হয় অবসান;
প্রভাতের সূর্যখানি সাঁঝেতে হারায়,
এ জীবন মানুষের যেন বিবস্বান।
এক দিবসের আয়ু লয়ে খেলা করি-
মোহ-প্রেম-ঈর্ষা-দ্বেষ নিত্য সহচরী।


২১/০৪/২০১৪।