গতকাল ডাকযোগে পেলাম কবি মোঃ বুলবুল হোসেনের 'ভোরের বকুল' কাব্যগ্রন্থটি। এ কাব্যগ্রন্থে প্রকাশিত অনেক কবিতাই বাংলা কবিতা ডটকমের 'কবিতার আসরে' আগে পড়া হয়েছিলো। কিন্তু নতুন বইয়ের গন্ধ একটি আলাদা আনন্দ সৃষ্টি করে। তাই, কাব্যগ্রন্থে লিখিত কবির কথা ও তার জীবনবৃত্তান্ত পাঠের পর কবিতা পড়ায় মনোনিবেশ করি। কিছু কবিতা যেন অনন্যরূপে আমার মতো নগন্য পাঠকমনে ধরা দিলো। প্রকৃতি, মানবতা, সমাজ চেতনা, দেশপ্রেম এবং ধর্মীয় ভাবাদর্শে লিখিত কবিতাগুলো বেশ সুন্দর হয়েছে।


ছন্দের প্রতি কবির আগ্রহ এবং তার ব্যবহার কবিতাকে আরো নান্দ্যনিক করে তুলেছে। কবি বয়সে নবীন কিন্তু কোন কোন কবিতায় বয়সোর্ত্তীর্ণ ভাবধারাকে কবিতায় তুলে এনেছেন। যেমন কবি সুকান্ত ভট্টাচার্য্য বয়সকে অতিক্রম করে কবিতা রচনা করেছিলেন; কবি মোঃ বুলবুল হোসেনের কবিতার ক্ষেত্রেও কখনো কখনো এমনটি দেখা গেছে। কবিতায় তার বক্তব্য সাবলীল ও প্রাঞ্জল।


এই ওয়েবসাইটের কবি হিসেবে কবি মোঃ বুলবুল হোসেনের সাথে এবং তার কবিতার সাথে আমার পরিচয় অনেক দিনের। আমার বিশ্বাস তার কবিতাগুলো সকল শ্রেণির পাঠককে চমৎকৃত করবে। ''রুটি-মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে; কিন্তু একটি বই অনন্ত যৌবনা...'' সাধক কবি ওমর খৈয়ামের কথা উল্লেখ করে বলতে পারি, কবি মোঃ বুলবুল হোসেনের কাব্যগ্রন্থ 'ভোরের বকুল' তেমনই একটি সুখপাঠ্য ও মানসম্মত কাব্যগ্রন্থ। মানবিক প্রেম-ভালোবাসার অনুভূতি এবং মানবতার বাস্তবধর্মী কবিতাগুলো পাঠকের মনে রেখাপাত করবে নিশ্চয়ই।


বাংলার প্রকাশন থেকে আহসান আল আজাদ কর্তৃক প্রকাশিত কাব্যগ্রন্থ 'ভোরের বকুল' অঙ্গসজ্জা ও ছাপা মোটামুটি ভালো হয়েছে। তবে, পাঠকের কাছে দৃষ্টিনন্দনের দিকে আরো খেয়াল রাখা উচিৎ ছিলো। কবি কর্তৃক আঁকা প্রচ্ছদ ভালো লেগেছে। কবির সুস্বাস্থ্য ও পূণ্যময় দীর্ঘায়ু কামনা করছি।