তোমরা লক্ষ-কোটি টাকার খেলা খেলছো
হাজার টাকায় টিকিট বিক্রি করছো
আমিতো সেই ফুটপাতেই পড়ে আছি
ভুলক্রমেও কি একবার আমার খবর রেখেছো
আমিতো তোমাদের মতো নই সাধারণ
পরিচয় আমার হত দরিদ্র, উদ্বাস্তু
স্বদেশে ভীনদেশী ভিখারীর মতো
তোমরা বিজয়ে উল্লাসিত হয়ে
স্বাধীনতার দ্বায় মেটাতে মনোরঞ্জন করছো
আমারও তো ভাই, বাবা, মা, ঠিকানা
তোমাদের মনোরঞ্জনের খোরাকে ভাগীদার ছিল
ভুলক্রমেও একবারও তো সে কথা মনে করছো না
তদুপরি, স্বাধীন দেশে আমারা রক্ত বিসর্জন দিয়ে চলেছি
তোমরা ৩০ লক্ষ শহীদের রক্তের প্রতিদান
৩০ কোটি টাকার বিনিময়ে লাখো কন্ঠে গাইছো সোনার বাংলা
বাংলা মায়ের লাখো সন্তান যে আজ পড়ে আছে
অবজ্ঞা, অবহেলা, নির্যাতন আর নিপীরনের মাঝে
তাতে তোমরা করছো না কর্ণপাতও
পরিহাসের এই খেলা আর তোমরা খেলো না
তোমাদের মনোরঞ্জনের খোরাকটুকু শুধু আমাদের দিয়ে দাও,
আমাদের ক্ষুদা, বিনা চিকিৎসার হাত থেকে রক্ষা দাও
লাখো কন্ঠে সোনার বাংলা না গেয়ে
বাংলা মায়ের লাখো সন্তানকে পরাধীনতা থেকে মুক্তি দাও।