সঞ্চয়িত জ্ঞানের পুঞ্জীভূত ব্যবসায়ী
মেধার দ্বায় অর্থের হিসেবে নিলামে
ন্যায়-নীতি ভূলুন্ঠিত, ক্ষমতায়নে
স্বার্থের কাছে সদা সত্য অবিচল, খাতা কলমে।


বা হাতে কালো খামে সাদা অর্থ
ডান হাতে সদা ঘটছে সমাজের অনর্থ
নেতার কথায় বুলি চয়ন, বাহবা সুর
মানতে হবে পদোন্নতির প্রধান শর্ত।


সমাজে লেবাসধারী সম্মানের অধিকারী
বিক্রিত জ্ঞানের তাপে-পাপে অজ্ঞরা ধরাশায়ী
আমজনতা কি আর বিজ্ঞ হবে, আমি যে
সঞ্চয়িত জ্ঞানের পুঞ্জীভূত ব্যবসায়ী।