আমি মহাকালের জং ধরা শিলা
কেন আমায় মিছেমিছি দিচ্ছ
ভালবাসার পরশে অগ্নিময় জ্বালা
করছ আমায় নোংরা, অ-স্বচ্ছ।


অজস্র রাতের অনবরত বর্ষণ
জ্বালাময়ী রোদের ঝলমলে তাপ
নি:সঙ্গতার নিদারুণ দহন
ফলিত শিলা, যেন মহাকালের অভিশাপ।


কালের এপিটে চড়ে দ্বৈরথ সুধা
ওপিটে ঘুরে ছলনার খেলা
জাগত জিবন পিয়াসের ক্ষুধা
আমি ধরনীর বুকে একখন্ড শিলা।


কালরাতের ঝড়ে পতিত
তোমার এ ক্ষণমায়ার লীলা
তাপান্তরের পরিবর্তনে যাপিত
ভাঙ্গঁন ধরবে না, অটুট এ শিলা।


দিবস-রজনীর অবধারিত ঘূর্ণায়ন
আলো-আঁধারের পার্থক্যের খেলা
তাপ-পাপে করেছি আমি উদযাপন
হয়েছি এ মহাকালে, জং ধরা শিলা।