প্রেমের দাহে ভীত হৃদপাখি
দহণে দহণে অগ্নিজল বর্ষিত
তুব ক্রন্দনে ভীত আখি
সখি দাহে বিরহ সুখ প্রাপ্ত।


টানা টানা আখিমায়ার দাহে
বাঁকা চিরল হাসির ফাঁকে
হৃদগঙ্গা অঝর ধারায় আজও বহে
হতাশার নিরন্তন সুখের বাঁকে।


অর্ধাবৃত বক্ষের প্রেমাগমন
জ্বলনে ভষ্মিভূত এ বদনে
স্বাক্ষী হয়ে আজও বহমন
কষ্টের স্মৃতি তাই প্রেমের প্রস্থানে।


দেড় যুগের চিরাচরিত বন্ধনে
সৃষ্ট দৈরথে হৃদগহ্বরে প্রকম্পিত বদন
টুংকো কাঁচের মতো প্রেম প্রস্থানে
ভাটার কয়লার মতো আজও চলছে দহণ।


এ দাহ
শ্বাশত কল্যাণের ফাঁকে
বেঈমানের ধোঁকায় পতিত
সৃষ্টিকর্তার দান, শয়তানের প্রেম দাহ।