নি:সঙ্গ রাত কথা বলে আপন মনে
বেঁচে থাকার স্বাদ আরও দৃঢ় হয়
স্মৃতিগুলো সঙ্গ দেয় নিবিড়ভাবে
নতুন প্রভাতের স্বাদ আরও প্রকট হয়।


প্রকৃতিই একমাত্র সঙ্গী
যার সাথে হয় না বন্ধুত্ব
করা যায় না শত্রুতা
সম্পর্ক পায় অমরত্ব।


এ প্রকৃতি, পুরনো স্মৃতি
স্মরণ করেই বেঁচে আছি
বেদনাগুলো ভুলে গেছি
আমি আর নি:সঙ্গতা কাছাকাছি।