হে কবি,
সোচ্চার হওয়ার সময়ে এসেছে
হে কবি,
চেতনায় আঘাত হানার সময়ে এসেছে
হে কবি,
ঘুমন্ত জাতিকে জাগানোর সময় এসেছে
হে কবি,
নির্বাক থেকোনা, কলমে জোয়ার তোল
হে কবি,
মন হতে নিসৃত কালিতে ঢেউ তোল
হে কবি,
দুর্নীতিবাজদের বিরুদ্ধে আওয়াজ তোল
হে কবি,
লুটেরাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করা
হে কবি,
খুনিদের বিরুদ্ধে অস্ত্র ধর
হে কবি,
মূর্খদের জাতীয় তামাশার বিরুদ্ধে কলম ধর।