আধুনিক একঘরে জীবন
চৌকাঠের সীমানায় আবদ্ধ
কবুতরের খাঁচায় যেমন
নি:শ্বাস আপন দেহে সীমাবদ্ধ।


প্রভাতের আলো ম্লান
যান্ত্রিক যন্ত্রের স্ব-শব্দে
নির্মল বাতাস ভারী
কোলাহলের বর্জ্যে নিহিত দুর্গন্ধে।


মায়ের হাতের গরম ভাত
বিবির যন্ত্রে ভ্যাপসা ফাঁপা
স্বাধহীন, যেন উদর গ্রাস
ব্যাধির নিষেধে থাকে মাপা।


ছোট্ট খুকির মুখখানি প্রলেপিত
যান্ত্রিক রসের সৌখিন সাজে
চোখভরে হয়না দেখা কখনো
সময় কম, যেতে হবে কাজে।


দিনভর কর্মের মাঝে ডুবে থাকা
মানবযন্ত্র অস্থির, যেন মরা নদী
বিকেলের হাওয়া সদাইয়ের চাপে ভারী
সন্ধ্যায় নির্জনে কাঁদে, হয় প্রতিবাদী।


রাত কাটে ভোরের অজানা শংকায়
খুঁজে বেড়াই একজন শান্তির তান্ত্রিক
ফিরে পাব সেই দিন, প্রশান্তিময় সুখের
এ জীবন রবে না আর যন্ত্রের মতো যান্ত্রিক।