জীবনের প্রত্যেকটা বাঁকে বাঁকে
মানবদেহের সাথে হৃদয় ও মন
অবিচ্ছিন্নরূপে চলছে একই পথে
অসহায়ত্বের নামে আত্মসমর্পণ।


ফুটপাতে পরিচয়হীন ঐ শিশুটি
শিশুশ্রমের নামে কিংবা দয়া
বিভিন্নরূপের কাছে অবলীলায়
করছে আত্মসমর্পণ।


দেহাকৃতি বেড়ে ওঠার আগেই
বালকায়নের সর্বোচ্চ শক্তি
হয়ে যাচ্ছে সুবিধাবাদের পুঁজি
বালকটি করছে নির্দ্বিধায় আত্মসমর্পণ।


হয়তোবা আয়ুষ্কালের বদৌলতে
ব্যবহারযোগ্য মানবযন্ত্র হয়ে
বেঁচে থাকে মানবমালিকের দয়ায়
নয়তোবা নি:শ্বাসে করে আত্মসমর্পণ।


তার চেয়েও করুণ বালিকাজীবন
হয়না কখনও আব্রুতে পদার্পণ
সদা নরপুং এর ক্ষুদা নিবারণ
করতে হয় ফুটাপাতে দেহের আত্মসমর্পণ।


সাধারণের জীবনযাপন দু’টানায়
নিম্নশ্রেণী চলে উচ্চদের ইশারায়
কখনও বা মন কখনও দেহ
ঘরে কিংবা বাইরে চলছে আত্মসমর্পণ।


ভূমিকম্পের মতো চলছে বিকিরণ
অহরহ, যত্রতত্র যেন নিলামযোগ্য
স্ত্রীজাতির অসহায়ত্ব-
সন্তানের আহারের কারণে
অকালে স্বামীবিয়োগের কারণে
পঙ্গু পিতা-মাতার কারণে
অবুঝ শিশুর দুগ্ধদ্বায় পূরণের কারণে
শোষকশ্রেণীর মামলাজটের কারণে
সর্বোপরি সংখ্যায় নগন্য
ষড়যন্ত্রে বিশালাকার মানবরূপী
পুং শ্রেণীর লালসার শিকারের কারণে
স্ত্রী জাতির দেহের আত্মসমর্পণ।


আর কতকাল চলবে
আসহায়দের অসহায়ত্বের ধর্ষণ
মানবতাবাদীর স্বার্থবাদী কন্ঠ
অন্যায়ের কাছে ন্যায়ের আত্মসমর্পণ।


বুদ্ধিজীবি, অর্থজীবি, পেশাজীবি
সর্বপ্রকার স্বার্থজীবিদের নির্লজ্জ ভাষণ
বদলে দিয়ে তুলে নাও একজন করে
নিজ গৃহে, আপনার সমাদরে
যারা করেছে অসহায়ত্বে আত্মসমর্পণ।