খরস্রোতা নদীর বুকে
বৈঠাবিহীন নায়ে আমি এক মাঝি
স্রোতের বৈপরীত্যে নিপতিত
বেঁচে থাকার যুদ্ধে রেখেছি জীবন বাজী।
সর্বাংশ দিয়ে টেলে যাচ্ছি
অট্টহাসিতে মেতে উঠা বাতাসের ঝড়ে
ছেঁড়া পাল বারংবার উল্টে যাচ্ছে
স্রোতের ফেনা আশা হয়ে জলে খেলা করে।
দক্ষিণা হাওয়া সহায় যখন
তীর সন্নিকটে, বেঁচে থাকার সাধ জাগে
পূবালী হাওয়ার দমকা জোড়
নিয়তির সুরে বাজে এ দেহে অনুরাগে।
যতন-রতন-মানিক সোনা
আজ আর রঙ্গ করে না, হাসতে জানেনা
খরস্রোতা জীবন নদীর হিংস্র জোয়াড়ে
সংকীর্ণ পথে সুখে থাকার শ্বপ্ন দেখেনা।


নি:শ্বাস ধরে রাখার কাজে জীবন্ত কাজী
পথহারা বৈঠাবিহীন নায়ে আমি এক মাঝি।