পৌরুষ্য শক্তি অস্থির সর্বদা
নাহি আদতে স্থিরতা রসদ বিহনে
সৃষ্টি রহস্যের রহস্যাবৃত্ত রস নারী
জ্বালায় কামাগ্নি অরক্ষিত বসনে।


মিষ্ট যেমন খোলা থালাতে
জীবাণু ছড়ায় মশা-মাছিতে
নারী তেমন কামাগ্নি ছড়ায়
অর্ধনগ্ন বসনে পুরুষেতে।


পর্দাবৃত নারী সুরক্ষিত ভুবনে
প্রকৃতির কারণে শ্রদ্ধা জাগায় মনে
অদেখা, লকায়িত ধন আকর্ষিত পুরুষেতে
হীরক যেমন সুরক্ষিত নিরাপত্তার বন্ধনে।


সৃষ্টি তোমায় দিয়েছে যে মর্যাদা জগতে
স্ব-মর্ম সুরক্ষিত কর স্বগুণে এ ধরাতে
উগ্রতার আবেগের বশে ছড়িও না শোভা
স্বাধীনতার নামে হাটে-ঘাটে-মাঠেতে।


কৃত্রিমতার সুভাষ বহন করনা বদনে
প্রাকৃতিক সুগন্ধি মজুদ তোমাতে
তাইতো পৌরুষ্য বিমোহিত ঘর্মাক্ত দেহে
অপার কামনা জাগায় মনেতে।


সৃষ্টির শ্রেষ্টত্য অবর্ধিত তুমি বিহীন
পৌরুষ্যের সর্বরসায়নে বস্তুত অর্ধাঙ্গি
সৃষ্টি-ধ্বংস সবি হয় সৃজিত ছোয়াতে
যেমনি অরক্ষিত তুমি ছড়াও কামাগ্নি।