কষ্টের বিশালতায় এখন আমি পাথর
অল্প অল্প করে পাথর হয়েছে কষ্টের জমাদার
বিশাল থেকে বিশালতায় রূপ নিয়েছে
কষ্টের আগাছায় পূর্ণ, যেন পাথাড়িয়া পাহাড়।


স্বার্থশিল্পের ঠিকাদারের নজর পড়েছে
শিল্পায়ন করবে, থাকবে না বিকল্প
আসবাব, ভাস্কর্য, মূর্তি নয়তো বাংলো
আবারও আমার কষ্টে তৈরী হবে শিল্প।


জ্ঞানী-গুণী, কবি কিংবা মহাকবি
অবলোকনে সদা থাকবে ব্যস্ত
কষ্ট সৃজন হবে স্বার্থশিল্পের শোভায়
দর্শনে ক্রমেই বাড়বে প্রসংশার প্রস্থ।


আমার কষ্টের অবস্থান আরও সুদৃঢ় হবে
ভিখারীর মতো ঠায় দাড়িয়ে থাকবো
আমার কষ্টে তোমাদের মনোরঞ্জন
বোবা প্রকৃতির মতো মেনে নেবো।


দর্শনার্থী আসবে, মনের খোরাক জোগাবে
পদক্ষিণ করবে নিদ্বিধায় আমার উপর
জানবে না, সৃষ্টিকারী সুখের ভাষা জানেনা
স্বার্থশিল্পের থাবায় হয়েছে শিল্প, ছিল কষ্টের পাথর।