'৭১ ইজ্জত বিক্রি করেছি
শতজন্মের বাসনা, সাত কোটি বাঙালির মুক্তি
অমূল্য ধন স্বাধীনতা কিনেছি
মুক্ত হাওয়ায় নি:শ্বাস নিয়ে
বীরঙ্গনার খাতায় নাম লিখিয়েছি?


সুশীলদের আলোচনার খোরাক হয়েছি
কবির লেখনীর পাথেয় দিয়েছি
বুদ্ধিজীবীর চেতনাকে জাগত করেছি
দেশের দ্বায় শোধ করেছি
আমার ইজ্জত বিক্রি করেছি।


আজও স্বাধীন বাঙালির কাছে করছি
বেঁচে থাকার স্বাধীনতার জন্য
ক্ষুধার কাছে জয়ী হওয়ার জন্য
আমার সেই মহামূল্যবান ইজ্জত?


শুধু আজ আমি লজ্জিত, ব্যথিত?
'৭১ বিক্রি করেছি ইজ্জত ভীনদেশীদের কাছে,
এখন বিক্রি করছি স্বাধীন বাঙালীদের কাছে।
বিক্রি করেই চলেছি................


মার্চ ১৪, ২০১৪