রুদ্ধ কপাটে বাতায়ন মোর সঙ্গী
হৃদস্পন্দনের সুর আজি কাঁদে একাকী
বাতায়নের ঐ চৌকাঠ মাড়িয়ে
সমুদ্রসম বেদনা কি করে বাহিরে রাখি।


ক্ষদ্র এ কুঠির অতি ক্ষীণ দেহের মতো
যাহার মাঝে পৃথিবীসম মন অন্তরিত
যাতনার ছাপ বাহিরে সৃজিত খুবই অল্প
যাহা অন্তরে দূর্বেধ্য পাহাড়সহ বিস্তৃত।


হে কবি, অবেলার পথিক
বাতায়নে দেখে মোর ছবি
করছো বেদনার মহাকাব্য সৃজন
উপহাসের বাণী-ই শুধু করবে বহন।