কল্পনার ছকে সর্বদা উপস্থিতি সরব
বাস্তবতায় সম্পূর্ণই যেন অধরা।
অনুভবে উপলব্দি করতে পারি
তোমার সকল ব্যাথা, সুর
সমবেদনা জানাই, বিষন্নতায় মুষড়ে পড়ি
কবিতা লিখি, আনমনা হই, শুণ্যতায় ভাসি
অদ্ভুত লাগে, বাস্তবতায় যে অধরা।
বর্ষের শুরু থেকে শেষ অবধি
ভিন্ন রূপে, ভিন্ন দেহে কিংবা ভিন্ন আত্মায়
সরব উপস্থিতির ছক এঁকে চলেছি
কোথাও কোন অপূর্ণতা রাখিনি
তবুও অধরা হয়ে রয়েছো।
আঁধার-আলো, আকাশে-বাতাসে
শূন্যে-মাটিতে, জলে-আগুণে
তোমায় রূপায়ন করছি কল্পছায়ায়
কল্পনার সুখ ধরে রাখার প্রত্যয়ে
দৃশ্যত যতই হও অধরা
অদৃশ্য জগতে সাজনো ছকে
কখনই হতে পারবে না অধরা।
.....................মার্চ ১২, ২০১৪
মৌলভীবাজার।