আজ আমি বড়ই ক্লান্ত
হাজারটা মিথ্যে এ বুকের মাঝে কুক্ষিগত রেখে
পলিশ করা মসৃণ হাসিতে মাতিয়ে রাখতে রাখতে
ভেঙ্গে পড়া পাদুকা কারিগরের মতো ছেঁড়া পাদুকায়
একের পর এক পলিশ করে চলেছি..........
পরিপাঠি ভূষণের চাকচিক্যের মাঝে
হৃদয়হীন দেহে নানা ছলাকলার আবরণে নিজেকে লুকিয়ে রেখেছি
সমাজ, সংসার কখনো জানবে না, না বলা সেই চরম সত্য
অন্ধকারে হারিয়ে যাওয়া ছায়ার মতো আমি যে হারিয়ে গেছি
প্রতিটি মুহুর্তে ছলনার সাথে খেলে যাচ্ছি, যেন পাকা জীবন যোদ্ধা
আজ এ দেহে মরিচীকা পড়েছে, মননে পচন সৃষ্টি হয়েছে
জাগ্রত স্বত্তায় অচেতন হয়ে পরে আছি
আজ আমি বড়ই ক্লান্ত।