অগোছালো, অপরিপক্ষ বাগানে
ঘটেছে অনাকাঙ্কিত প্রবেশ
ফুলে, ফলে, নাকি বীজে
হয়তো বৃক্ষের রহস্যাবৃত আবেশ।


জানার ইচ্ছে নেই তবুও
মনে জেগেছে, অপার উৎসাহ,
কে তুমি, কি তোমার পরিচয়
করবে নাতো আমায় দাহ।


দেখিনি, দেখতে চাইও না
যদি শ্রী-র মায়ায় আটকে যাই,
শুনিনি, শুনতে চাইওনা তোমার কন্ঠ
যদি, সুরের মায়ায় ডুবে যাই।


বোবা কলমের ভাষায়
অতি নিকটে তোমার বাস,
অনুধাবনে হতাশায় ডুবন্ত
ভয় হয়, পাবে তো শ্রান্তির অবকাশ।


বড্ড ভয় তোমার
যদি প্রেমে পড়ে হারাও মন,
হবে কলঙ্কিত ইতিহাস চয়ন
ধ্বংস হবে দু'তিনটে জীবন।


তোমায় বলবো না অপরিচিতা
অনাঙ্কিত প্রবেশেও যেন চিরচেনা
অনুভব, অনুভূতিতে রয়েছ সর্বদা
নাইবা হলে নাম-ঠিকানায় জানাশোনা।


আমার কবিতার পাথেও হয়ে
থাকো তুমি নাম-পরিচয়, ঠিকানাবিহীন
বোবা কলমের সুখ নিংড়ে নাও, হও
হাজারও কবিতার মতো শিরোনামহীন।