রস রঙ্গে হাড়িয়া প্রীতি
মনে জাগিয়াছে ভালবাসা ভীতি
আগাছায় পতিত যশে
আবাদ করিয়াছি প্রীতি বেহুশে।
জলে, স্থলে কিংবা পাহাড়ে
চারণ করিয়াছি প্রীতি একাধারে
সম-অসম ভেদাভেদ ভুলিয়াছি মানানন্দে
আজি বারিষায় স্মৃতিজলে মন কান্দে।
চক্ষু জ্যোতি প্রজ্জলিত করিয়াছি নগ্ন কাননে
সূর্য্যতাপ অগ্রাহ্য হইয়াছে দিবাশয়নে
প্রীতির সুখে করিয়াছি প্রেমানন্দ
বাহু বলের জোরে বুঝি নাই ভাল-মন্দ।


আজি রস-রঙ্গের ভঙ্গে হইয়াছি অন্ধ
কেনইবা করিলাম সার হীন কুফলা আনন্দ।