বিরহের নীল গদ্যে রচিত সখি সমৃদ্ধ পদ্য
ইতি টেনে গীতির সুরে নীল আকাশে ভাবশুদ্ধ
উড়িয়ে দিয়েছি মনের গহীন থেকে উপমাসহ
বিরহের কষ্ট যে আজ এ দেহে লাগছে অসহ।


সখির সন্ধানে ভাসমান তরী নদীর বুকে পথহারা
পাল ছিঁড়ে হয়েছে তরী ঢেউয়ের তালে ঘাটছাড়া
বারংবার ভুলের সমাপ্তি শুরু হবে মন থেকে আজি
অনিচ্চা সত্বেও আজ সখি তোমায় রেখেছি বাজী।


নতুন নামে, নতুন সুরে, নতুন কোন মোহনায়
জীবনের পথচলা থমকে দাঁড়াবে কারো না কারো মায়ায়
তবে কেন বয়ে বেড়বো সখি নামের দুর্বিষহ পর্ব
মন থেকে মুছতে পেরে নিজেই নিজের কাছে করছি গর্ব।


ত্রুটি কারো আছে তাতে, ভাবিনা কখনো
নিজেই নিজের কাছে ত্রুটিপূর্ণ রয়েছি এখনো
দু:খ-সুখ সবি যখন আপনায় সীমাবদ্ধ
অভিমান কিংবা ক্ষোভ নিজের কাছেই না হয় থাক আবদ্ধ।