আন্ধকারের ধোঁয়ার মধ্যে মিশে ছিলে তুমি,অজানা ছিলে অতীত ভাবনায়
কল্পনায় ও সাধনায়, তুমি এলে;
আজকের রূপে||
আজ যে সম্ভবনার সেতু দেখি চোখে, রেখেছি তারে মিথ্যে ভাবনা ভেবে,
ওপারে যে আমার যাবার নয় ;
তাই বুঝে প্রদীপ আশায় জ্বলে তো নিভে !


মায়ার চোখ আর স্নিগ্ধ মূখশ্রী, কোমল শীতল নরম ত্বকই ভালবাসার সাক্ষী ||
কি রূপ তোমার !, কি মায়া তোমার টানে!
তাইতো স্বপ্ন ভেবে কাটিয়ে দিলাম মিছে মিছে গুনে
জনে জনে ডেকে ডেকে তাই শুনাতে চাই কাব্য যা; লিখা তোমার সনে||


মন ও প্রান দুই ই আজ ম্লান, তোমার প্রেমের বারিতে স্নান
করে হতে চেয়েছে অম্লান,ব্যর্থ হয়ে অবশেষে হারাল মন-হারাল প্রান,
কবিদের দেওয়া যত সন্মান - আমি পারিনি হতে তোমার মত |


যতনের ঘর বাধার যে স্বপ্ন আজ একা একা দেখি
এ যে সবই ফাকি তা আগে ভাবেনি;
রতনের মত রেখেছিলাম বুকে, সুযোগ পেলে বলবো কাছে ঝুঁকে-
সুখে-দুখে থাকব তুমি আমি মিলে মিশে এক হয়ে কবির কাব্য লিখে ||
সময় রথের দূর্বার গতি, বদলে দিল কালের নীতি,
তাই বোধ হয় বিধির রীতি সরিয়ে নিল তোমার প্রীতি,
সেখান থেকে আমার নামের এই নিয়তি ||