আমাদের সমসাময়িক যৌবনপূর্ন জীবন যাত্রা,
মাত্রাতিক্ত মর্ম অমায়িক পূর্ন স্মরন মাত্রা-
কাত্রাতে কাত্রাতে এখনও হটাত্ !
মনে করিয়ে দেয়; একাত্তর আর সেই কুপকাত্ |
পত্ পত্ করে ঝান্ঢা সবুজ জমিনে লাল সূর্যের জয়!
হয় ইষতঃ কালে কালে দেশ দেশান্তরে,
পরে রয়েছে এমন কত জয়কার-জয় |||


চুপ করে থেকেছি অনেক কাল অপরিপক্ক,
রূপান্তর রূপে, বিপ্লব ডাকে, বাজে শঙ্খ !
যন্ত্র, বই, মেশিন যেই যুগে যে ডাকেই ডাক দিন;
কেন প্রশ্ন করেন অকারন ? আবার যুদ্ধের প্রয়োজন  
আরএকটা বিপ্লবের ডাক; হাক ঢাক, যাক চলে যাক-
অনিয়ম, উষ্শৃঙ্খল,দূর্নীতিতে শীর্ষে আরোহন, তাইতো
যুদ্ধ নিয়মে যদি প্রয়োজন হয় সশস্ত্র; তব তাও!


আমরা একাত্তর দেখিনি প্রজন্ম, আজন্ম তরা বুঝল !
এভাবে গল্প স্বাধীনতা আর পর্দার সাদাকালো-
আলোক চলচিত্রে দেখা মুক্তিযোদ্ধা,স্টেনগান-
আর টু-নট-টু গুলো,
চোখের সামনে জ্বলজ্বল করে-
তোমরা ইতিহাসের আলো যেমনে জ্বালো,
এত কিছুর পরও তোমরা পারনি; হলো পনেরো আগষ্ট জন্ম |    
ধর্ম হলো নিকৃষ্ট, ধারে ভারেও হলো আরও আচ্ছন্ন,
উর্দি পরারও জন মন জয় করলো, কিন্তু দেশ তখনও বিপন্ন ||


এটা কোন জয় হল!! বরঞ্চ; এটাকে বলো জয়-স্বধীনতার মোরকের,
উর্দি পরা উজির নাজিররা, তাদের পরিপূর্ন তাবেদার, তার প্রভুদের !
পশ্চিম পাড়ার দেশ যা-তার  তাদের তারা মতাদর্শের,
আমরা চাই স্বকীয়তাপূর্ন সত্য মুল্যবোধের গড়া দেশের|||||