সচেতনার অভাব, একটু মনোযোগী হলেই হলো
কিন্তু ভাবলেশহীন হলে চলবেনা,
তুমি যা চাও তাতো এত সহজলভ্য না
সীমাহীন ধৈর্যবহন মারাত্নক প্রয়োজন না ?
বলো, সঠিক নিরুপন মাপে বলো না; এ বঞ্চনা
তাড়না এবং গভীর ভাবনা কোনটাই বাদ দেই নাই
তারপরও ঠিকানাহীন পথ চলা থামেনা-
যতটুকু পার চিনে রাখো; আচমকা! ভেবনা
এসে আচানক ভরকে দিয়ে যাবে, তুমি জানবেওনা....


কি প্রয়োজন ভায়া এত আয়োজন  
পলকে পলকে ছায়া শত বিতরন?
কিসের ঝলকে দয়া গত বছর-সন
পালাতকে যোজন নয়া তত আচরন ?


যথেষ্ট বেড়েছে কাব্য কনিকার করুন সুর !
পৃথীবির দেশময় শুভ্র ভোর ডাকে বিভর-
দ্বার খুলে হাক ছারে কাক, যেন ভোরের খবর;
জনে জনে ঘর , বাড়ী ,দালান কোঠা পশ্চাতে ফেলে
কাটাও সব বৈশ্বিক ঘোর,
এ যেন নতুন দিনের ঐশীরিয় কোন আগমন,
প্রিয় কি যে অপরূপ-কি যে শুভ্র শীতল!
উপভোগে ক্লান্তি নাই অসরে করে অচল-
বল্ কি করা যায়? বল্ ধীমান
এভাবে হয়না কখনো সমাধান,
আপনি কি তা চান ভাইজান ????