২১শে অক্টোবর ২০১২ঈশাই
আমার শখের শেষ নাই
একুশ অক্টোবর এইটুকুই,
সালটা বর্তমান; হাজার দুই,
তারও চেয়ে একযুগ পেরিয়েই-
আমি আমরা চলছি পথ,
রাজনৈতিক পদযাত্রায় সাথ-
পারিবারিক টানাপোড়ন;
অহংকার; স্বাধিকার আর আমার স্বাধীনতা..
তোমার নিত্য বছরের ডামাডোল-
জমকালো আয়োজন কোনটাই আজকাল
নির্ভেজাল নয়, কোনটারই সংষ্কার নাই
তোমরাই বলো তাহলে রাষ্ট্রের কে বিধাতা ?
ইদানিং প্রায়ই এমন মনে হয়-
চলতি পথে কর্মময় ব্যস্ততায়,
বাড়ী ফেরা পথিকের-সন্তানদের অপেক্ষায়,
ফিরি ছদ্মবেশে ঢেকে-মতাদর্শের ছায়ায়,
হেঁটে চলি হেলে দুলে উত্ফুল্ল কর্মব্যস্ত-
দিনের পরিপুর্ন ব্যবহার; বানিজ্যিক ব্যস্ততা-সমস্ত,
এছাড়া মতদর্শ প্রদর্শনের মহড়ার দিনও যায়নি অস্ত,
পাড়াপ্রতিবেশী ঘরের সবাই-সহ সহকর্মীরাও তটস্ত |
আর তোমরা বলছ মানুষ প্রতিরোধ করছে,
মানুষ বুঝতে পারছে-তোমরা বোঝাচ্ছ কি পাছে,
নিজেদের সামর্থ দেখাতে মাত্র নাড়া দিয়েছে-
তোমাদের পোষ্য গুন্ডারা; দেশবাশী তা দেখছে,
তোমরা ভাবছ মানুষ-সবে বেকুব আছে,
তোমাদের নেত্রীর মতো ভাবছে ||
এইটুকুই ভাই আজ থাকুক যতটুকু জানালাম-  
তোমাদের বলে-বলে থ্যাঁতা হয়ে গেলাম,
বাকশালী কায়দায় রাজ্য শাষন জাষ্ট মানলাম-
তো পক্ষান্তরে নিজেদেরকেই গোলাম সাজালাম |
ঐদিন কি আর আছে; ভাইজান ভূভুক্ষ-আওয়ামী লিগার,
তোদের যে এত জিব্হা-লম্বা হইয়া গেছেরে জানোয়ার,
জনগন সচেতন তোদের নেত্রীরসহ বোন-ছেলের ক্ষুধার খবর
স্বপ্ন দেখ না; আশা কর না; তোমাদের আপাকে ক্ষমতায় নেরার?
মাপ চাই দোঁয়াও চাই, বাপধনেরা তোরা নাম্,
থাবর থুবর-খাবার আগেই নাম্;
শকুনের দল |
আজকাল বাইনচোদরা; ঘর থেকে বের হওয়া
তোদের জন্য হয়ে গেছে মুশকিল,
মা বোনেরা-পিতারা স্ত্রীরাও আতঙ্কে অচল বিকল,
পথে পথে-চলতে চলতে সন্তানদের জন্য দূর্ভাবনা সকল
কে দেখে ? সরকারের দলাল-আমার চেটেরবাল


সত্যই বলছি ইদানিং পথে চলতে চলতে
পেছন থেকে আসা কোন মানুষের ছায়া দেখলেই মন-
উঠে আতঃকে, চকিতে প্রতিরোধী হয়ে পিছ ফিরি করি অনুমান;
ভাবি কোন মৌলবাদী জামাত-শিবির রাজাকার নাকি জংগী হুজুর,
না কোন লোল পরা ক্ষুদার্ত জিব্হা বের হয়ে থাকা আওয়ামী-লীগার,  
নাকি সত্যিকারের সন্ত্রাসী দরিদ্র অভাবী কারও জনক-এ ষোল কোটি জনতার ,
বর্তমানের রাজনৈতিক বাহুবল একেঅপরকে প্রদর্শনে হতে পারে এমন যে কারওর-
আমিও তো ফ্যশন করে-দাড়ি রাখি নামাজ পড়ি,
আমিও কি জঙ্গী,জামাত-রাজাকার,যুদ্ধাপোরাধী নাকি শিবির ??