জানিনা কবে সেই কোন কােল!
তুমি সুকান্তদা সূর্যকে শুধরালে
একটু যেন দেয় তাপ শীতে ;
সর্বহারা রাস্তার হবে কোন উলঙ্গ ছেলে !
সেই তোমার কালের !  কত ; ৪৫ কি ৪৭ সালে,
সেই ছেলে আজও চলে এ কালে!
যদিও বা দেশ এরই মাঝে খন্ড বিখন্ড !
ভূমি নিয়ে ভোগান্তি ভাগ্য ভুলে ,
দুই মেরুর সীমান্ত সীমানা মন খুেল
আজ ভাব কবিদের  কথা জাগলে-
অবাক হইওনা!
তুমি পুনঃ জাগরনে বা জন্মে যাই;
রূপ রুহুেয় বিধাতা যেভাবে রাখেনা কেন !
সেই উলঙ্গ ছিন্ন সবকূল ছাৱাদের জন্য
তোমার বিহনে এমন আবেদন কৱাৱ জন্য
এখনও পর্যন্ত অভাগা আমাদের রেখেছেন
বাচিয়ে এই দুই হাজার তের সালে !
সেই গরীব দূঃখী উলঙ্গ ছেলে !
যাদের সঙ্ক্ষা এখন আরও বেৱেছে;
কোমরে কালো কাইতুন  নাকে ঝৱা হিঙ্গীলে-
পথ ধূলায় বাজার শহর  নগর গ্রাম জঙ্গলে,
অভাব দূঃখ সব পায়ে মুৱে যারা এখনও চলে ৷