কাধে ঝুল ঝোলা
অতীত ছিল কবি চাল চলা
আর আজকাল কার ;
ওরা তো ক্লিন দাৱি চাছা ছলা ৷
বলা কওয়া নাই খাপ ছাৱা -
হারা তাদের যত কবিতা;
সুকান্ত- রবি -সুনীল ,
শামসুর বা  মহােদব সাহা  সবের শ্রোতা-
হওয়াও যে দরকার;
সেই বোধও হয়েছে বোধহয় ভোতা;
তাদের যেই বলীয়ান বজ্র রূপ-
সেতো সবার জন্য খোলা !
তারপরও তো কিছু জন্মে কবি
ক্ষনজন্মা আত্নভোলা,
তারা রাখেনা ঝোলা ;
না তাদের ফুটো কোন জুতোর তলা;
তারা ফাটিয়ে গলা,
লিখে শুধু যুগের যত প্রাপ্য কথামালা
তােদরই এখন বেলা; তারাই খেলেবে খেলা ,
তাদের ঠিক হবেনা ভাবা হে,লাফেলা ৷৷