আজকে কার কারনে
এত কটু কথা কানে--
কিটকিট করে কামরে খাচ্ছে ৷
বারবারই অসুস্থ ঘোর বলে
এ ছন্দকেও ফেলেছ  তুেচ্ছ ৷
আজকে প্রাপ্তিমোহ বল এ ৷৷


অনেক কষ্ট লাগে
মানুষের বদলে যাওয়া
আচার গুলো দেখে !!
খাচায় বদ্ধ পাখি -মািলকের
মতের বসবাস -
রূপ নিচ্ছে সম্পর্ক  
আজ কোন ধখে ?


জীবনে সকল হালে
বন্ধু জুটেছে যা পালে
কোন কালে কেউ
আসবে কিনা
তাই খুজতে হবে
থলে ;  আবার তলে তলে ৷৷