রাত্রিবেলা আধারে একা
আমায় বুকে গুপ্তচরের মত
দুঃখ রেখা যত
একে দেয় আকাবাকা !
বাবা দেখার নাই কেউ
শোনার নাই কেউ
নাই শোনাবার ৷৷


বাবা একাএকা পৃথীবিটা,
         বৱওফাকা তুমি ছাৱা,
         কই, তুমি কই ,কোন্ পরপার ?!!


ঐ যে আকাশ নীল ; ঝিলমিল তারা যত,
শত-শত যত দুরে যাওনা কেন-
থাকবে মনে তুমি অমলিন ৷৷


বাবা একাএকা পৃথীবিটা,
         বৱওফাকা তুমি ছাৱা,
         কই, তুমি কই ,কোন্ পরপার ?!!


সবার দুঃখ রাশির বলয়,
ছাৱিয়ে দেবার চেষ্টায় সদয়-
আছেই বাকী শুধু মা !
তারে মুৱিয়ে দেবো কিসে ?
তারে ভরিয়ে দেবো কিসে ?
সে তো মা  ! গর্ভেধািরনী যেনতেনো না ৷৷

বাবা একাএকা পৃথীবিটা,
         বৱওফাকা তুমি ছাৱা,
         কই, তুমি কই ,কোন্ পরপার ?!!